কিভাবে মোটা হওয়া যায় ৫ টি টিপস জেনে নিন

 প্রিয় পাঠক, আপনি কিভাবে মোটা হবেন বা কিভাবে শরীরে মাংস বাড়াবেন এটা জানতে চাচ্ছেন? তাহলে এই পোস্টটি শুধু আপনার জন্যই। আজকে আমরা এই পোস্টে জানাতে চলেছি কিভাবে মোটা হওয়া বা শরীরে মাংস বাড়ানো যায় এই সম্পর্কে। তাই আর দেরি না করে এখনই এই পোস্টটি পড়ে ফেলুন।


ভূমিকাঃ

একজন রোগা পাতলা মানুষকে দেখতে যেমন ভালো লাগে না বা স্মার্ট মনে হয় না তেমনি খুব বেশি মোটা বা মেদ ওয়ালা মানুষদের দেখতেও স্মার্ট মনে হয় না। রোগা পাতলা মানুষেরা কোন কাজ ঠিকমতো করতে পারে না। একটা মানুষের ওজন তার বয়সের তুলনায় পারফেক্ট হওয়াটাই ভালো খুব বেশি হলেও সমস্যা আবার কম হলেও সমস্যা।

খাবার খাওয়াঃ

সব সময় আপনাকে এটা খেয়াল রাখতে হবে আপনার যখনি খিদে লাগবে আপনাকে তখনই খাবার খেতে হবে। খাবার শরীরের ওজন বাড়াতে ভূমিকা রাখে। আসলে আমাদের শরীরে কালীন নামক একটি ক্যামিকেল থাকে। আর এই কেমিক্যাল যখন আমাদের খিদে লাগে তখনি রিলিজ হয়। এই কেমিক্যাল আপনার পেটের আসেপাশে যে মাসাজ হয় তা কিছুক্ষণের জন্য নরম বানিয়ে দেই। এজন্যই আপনি যদি খাবার সময়মতো না খান তাহলে আপনার খিদেও মরে যাবে এবং আপনার পেটের আশেপাশের যে মাসাজ সেটা শক্ত হয়ে যাবে। যেটার কারণে আপনি কম খেতে পারবেন। আর কম খেলে আপনার পেট ফুলবেনা। এজন্যই আপনি সবসময় চেষ্টা করবেন সময়মত খাবার খাওয়া।


বেশি ক্যালরি গ্রহনঃ

ওজন বৃদ্ধির জন্য একজন মানুষের ক্যালরি অত্যন্ত গুরুত্বপূর্ণ। দৈনিক একজন প্রাপ্তবয়স্ক মহিলার ১৬০০-২০০০ ক্যালরি গ্রহণ করা প্রয়োজন এবং পুরুষদের ২০০০-৩০০০। মোটা বা স্বাস্থ্যবান হওয়ার জন্য সাধারণের তুলনায় ৫০০-১০০০ ক্যালরি বেশি গ্রহণ করতে হবে।

সঠিক প্রোটিন গ্রহণঃ

একজন সাধারণ মানুষের প্রতিদিন শরীরের প্রতি কিলোগ্রাম ওজনের জন্য ০.৮ গ্রাম প্রোটিনের প্রয়োজন হয়। যেমন আপনার ওজন যদি হয় ৩০ কেজি তাহলে প্রায় ৩০×০.৮ গ্রাম=২৪ গ্রাম প্রোটিন খাওয়া প্রয়োজন বা উচিত। প্রোটিনের উৎস গুলোর মধ্যে রয়েছে চর্বি জাতীয় খাবার যেমনঃ মাছ, মাংস, ডিম, লেবু, বাদাম এবং বীজ। এগুলো আপনার স্বাস্থ্যকে শক্তিশালী করতে অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

ব্যায়াম করাঃ

একজন সাধারণ মানুষ সুস্থ ও সবল থাকতে চাইলে ব্যায়াম করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যায়াম করলে মানুষকে রোগাক্রান্ত দেখায় না বরং অনেক হ্যান্ডসাম দেখায়।

সকালের ব্যায়াম বেশি গুরুত্বপূর্ণ ঘুম থেকে উঠে আধাঘন্টা বা এক ঘন্টা ব্যায়াম করলে শরীর সুস্থ থাকে। আপনি নিজেকে স্বাস্থ্যবান দেখানোর জন্য বেশি বেশি খাওয়া-দাওয়া করবেন পর্যাপ্ত পরিমাণ ঘুমের চেয়ে বেশি ঘুম পারবেন এতে আপনার মার্শাল অনেক মোটা হবে এবং আপনি অনেক স্বাস্থ্যবান হবেন। কিন্তু স্বাস্থ্যবান হলেই একজন মানুষ খুব বেশি সুস্থ থাকে না যদি সে ব্যায়াম না করে। বলা যায় খাবারের পাশাপাশি নিজেকে সুন্দর এবং স্মার্ট দেখানোর জন্য ব্যায়াম করা প্রয়োজন।

টেনশন মুক্ত থাকুনঃ

প্রত্যেক সমস্যা সবচেয়ে বড় কারণ হচ্ছে টেনশন। ওজন বৃদ্ধিতে যেমন টেনশনমুক্ত থাকা প্রয়োজন তেমনি ওজন কমাতেও টেনশনমুক্ত থাকা প্রয়োজন। আজকাল টেনশন মুক্ত থাকা খুবই কঠিন তারপরেও চেষ্টা করবেন সবসময় টেনশন মুক্ত থাকা এতে আপনার ওজন বৃদ্ধি পাবে।
Previous Post
No Comment
Add Comment
comment url